লালমনিরহাট

লালমনিরহাট উত্তরবঙ্গের একটি জেলা  । ইংরেজদের সাথে  পলাশীর যুদ্ধের সাত বৎসর  পড়  সমগ্র বাংলায় জাগে উঠা কৃষক বিদ্রোহের এক  শহিদের নাম থেকে এই এই তিস্তা ধরলা অববাহিকার স্থনের নামকরন হয় লালমনির হাট । ।

 

ভৌগোলিক সীমানা

লালমনিরহাট জেলার উত্তরে ভারতের পশ্চিমবঙ্গ, দক্ষিণে রংপুর জেলা ও কুড়িগ্রাম জেলা, পূর্বে কুড়িগ্রাম জেলা এবং পশ্চিমে নীলফামারী জেলা অবস্থিত।

নামকরনের ইতিহাস 

ইংরেজ শাসিত রংপুরের তৎকালীন কালেক্টর রিচার্ড গুডল্যাড এবং ইংরেজ সেনাপতি ম্যাকডোনাল্ড এর নেতৃত্বে বিদ্রোহীদের প্রধান ঘাঁটি মোগলহাটে আক্রমন চালানোর জন্য ইংরেজ সেনারা অগ্রসর হন। পথিমধ্যে সাপ্টিবাড়ী এলাকায় এক যুদ্ধে নূরলদীনের অন্যতম সঙ্গী লালমনি সহ অনেক যোদ্ধা বীরত্বের সাথে আপোষহীনভাবে যুদ্ধ করে নিহত হন।মোগলহাটে বিদ্রোহী কৃষকদের সাথে ইংরেজ সেনাদের সংঘটিত যুদ্ধে নূরলদীনের অন্যতম সহচর দেওয়ান দয়ালশীল সহ অনেক বিদ্রোহী কৃষক সেনা নিহত হন এবং নূরলদীন গুরুতর আহত হলে তাকে দেহরক্ষীরা অতিগোপনে রংপুরের বর্তমান মিঠাপুকুর উপজেলাধীন ফুলচৌকি গ্রামে নিয়ে যান। কিছু দিন পর সেখানে তিনি মৃত্যুবরণ করেন।

বিদ্রোহের বীর যোদ্ধা লালমনি এর স্মৃতিকে অম্লান করে রাখার জন্য পরবর্তীতে গণমানুষের মাধ্যমে এ এলাকার নামকরণ  হয় লালমনিরহাট।

 

এ জেলার নাম কেন লালমনিরহাট হলো সে সম্পর্কে বেশ কয়েকটি মত চালু আছে। সেগুলো হলো-

  1.  ১। উনবিংশ শতাব্দিতে যখন বেংগল ডুয়ার্স রেল লাইন তৈরির জন্য মাটি খননের কাজ চলছিল তখন শ্রমিকরা এখানে মাটিন নিচে লাল পাথর দেখতে পায়। সেই থেকে এ জায়গার নাম হয়েছে ‘লালমনি’।

 

 

 

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar